,

চাঁদা না পেয়ে প্রবাসীর বাড়ি নির্মাণকাজে বাধা, আদালতে মামলা

জেলা প্রতিনিধি, লক্ষ্মীপুর: পাঁচ লাখ টাকা চাঁদা না পেয়ে লক্ষ্মীপুরের রায়পুরে এক প্রবাসী নারীর জমিতে বাড়ি নির্মাণকাজ বন্ধ করে দেওয়ার অভিযোগ উঠেছে সন্ত্রাসীদের বিরুদ্ধে।

এ ঘটনায় বৃহস্পতিবার লক্ষ্মীপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে টিটু হাওলাদার (৩০) ও কবির হাওলাদারসহ (৩৫) ছয়জনের নাম এবং অজ্ঞাত আরও ৭-৮ জনের নাম উল্লেখ করে একটি মামলা করা হয়েছে। মামলাটি আদালত গ্রহণ করে আগামী দুই সপ্তাহের মধ্য তদন্ত প্রতিবেদন দিতে জেলা ডিবির ওসিকে নির্দেশ দেন।

উপজেলার চরআবাবিল ইউনিয়নের হায়দরগঞ্জ বাজারের পাশে খলিফাগো সড়কে বৃহস্পতিবার এ ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (২৭ জুলাই) সকালে প্রবাসীর স্ত্রী ও মামলার বাদী রোকেয়া বেগম (৪৩) পাঁচ লাখ টাকা চাঁদা দাবির বিষয়টি সোমবার বিকালে সাংবাদিকদের জানান।

মামলার অভিযোগে জানা যায়, প্রবাসী জাকির হোসেনের স্ত্রী রোকেয়া বেগম ২০২০ সালে স্থানীয় মান্নান, নিজাম ও আজিত খলিফা গংদের কাছ থেকে ৩০ লাখ টাকা দিয়ে হায়দরগঞ্জ এলাকায় ৬ শতাংশ জমি ক্রয় করেন। সেই জমিতে বহুতল ভবনসহ বাউন্ডারি করার উদ্যোগ নেন। এ সময় নির্মাণ শ্রমিকরা জমিতে বাউন্ডারি ও পিলার নির্মাণ কাজ করতে গেলে স্থানীয় কবির, হারুন ও টিটু হাওলাদারসহ ১০-১৫ জন কাজ বন্ধ করে দিয়ে পাঁচ লাখ টাকা চাঁদা দাবি করেন ওই প্রবাসীর স্ত্রীর কাছে। দাবিকৃত চাঁদার টাকা দেওয়া হলে নির্মাণ কাজ করতে দেওয়া হবে বলেও জানান তারা। এ সময় সন্ত্রাসীরা চাঁদা না পেয়ে ওই জমিতে কাজ করা নির্মাণ শ্রমিকদের মারধর করে তাদের কাছে থাকা স্বর্ণালংকার ও টাকা পয়সাসহ দুই লাখ ৩০ হাজার টাকার নির্মাণসামগ্রী লুটপাট করে নিয়ে যায় বলেও অভিযোগ করেন।

পরে ওই প্রবাসীর স্ত্রী তাৎক্ষণিক হায়দরগঞ্জ ফাঁড়ি পুলিশের সহযোগিতা না পেয়ে ৯৯৯ নাম্বারে ফোন করে সহযোগিতা চান। এতেও কোনো লাভ হয়নি। স্থানীয় সন্ত্রাসী কবির ও টিটু হাওলাদারকে আসামি করে ৬ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ৭-৮ জনের নামে আদালতে একটি চাঁদাবাজির মামলা করেন। মামলাটি আদালত গ্রহণ করে জেলা ডিবির ওসিকে দুই সপ্তাহের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়।

এ বিষয়ে অভিযুক্ত কবির ও টিটু হাওলাদার বলেন, আমাদের প্রতিপক্ষ মান্নান খলিফা ওই প্রবাসী দম্পত্তিকে দিয়ে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করছে। রোকেয়া বেগম এক দাগে ৬৪ শতাংশের মধ্যে ৬ শতাংশ জমি কিনে অন্য দাগে গিয়ে বসতবাড়ি করছে। ফাঁড়ি পুলিশের ইনচার্জ এর উদ্যোগে উভয়পক্ষ যার যার অ্যাডভোকেট নিয়ে ফাঁড়িতেই বৈঠকে বসা ও মীমাংসার কথা রয়েছে। কিন্তু এর আগেই সাংবাদিকদের কাছে অভিযোগ ও আদালতে মামলা করে হয়রানি করছে।

লক্ষ্মীপুর জেলা গোয়েন্দা বিভাগের (ডিবি) ওসি শাহাদাত হোসেন টিটু বলেন, চাঁদাবাজি মামলাটি এখনো আমার হাতে আসেনি। এলে তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এই বিভাগের আরও খবর